বিপিএম পদক গ্রহণ করলেন কক্সবাজারের পুলিশ সুপার মাহফুজুল ইসলাম

আবু সায়েম, কক্সবাজার :

সাহসিকতা, বীরত্বপূর্ণ অবদান এবং সেবামূলক কাজের জন্য বাংলাদেশ পুলিশ পদক ( বিপিএম) পদক গ্রহণ করলেন কক্সবাজারের পুলিশ সুপার মাহফুজুল ইসলাম।

সোমবার (২৭ ফেব্রুয়ারী) পুলিশ সপ্তাহ উপলক্ষ্যে রাজারবাগ পুলিশ লাইন্স প্যারেড গ্রাউন্ডে আয়োজিত বার্ষিক কুচকাওয়াজ শেষে অসীম বীরত্ব ও সাহসিকতাপূর্ণ কাজের স্বীকৃতিস্বরুপ বাংলাদেশ পুলিশের সর্বোচ্চ পদক (বিপিএম)-সেবা অর্জন করেছেন তিনি।

কক্সবাজারের পুলিশ সুপার গত ২০০৬ সালের ২১ আগষ্ট বাংলাদেশ পুলিশ বাহিনীতে সহকারী পুলিশ সুপার পদে যোগদান করেন ।

তিনি ২০২২ সালের ২৫ আগষ্ট কক্সবাজার জেলায় পুলিশ সুপার হিসেবে যোগদান করে ২০২৩ সালে গত এক বছরে তিনি বীরত্বপূর্ণ এবং গুরুত্বপূর্ণ কাজ করেন।

পর্যটন নগরী কক্সবাজার শহরে পর্যটন সংশ্লিষ্ট সকল যানবাহন চালক ও গাড়ির স্মার্ট ডাটাবেস ‘ কক্স ক্যাব ‘ এর উদ্যোগ গ্রহণের মাধ্যমে বাংলাদেশের প্রধানতম পর্যটন শহরে নিরাপদ ও পর্যটন বান্ধব স্মার্ট ট্রাফিক ব্যবস্থাপনা প্রবর্তন করেন।

বিদ্যমান অবকাঠামোকে ব্যবহার করে তথ্য ও যোগাযোগ প্রযুক্তি ব্যবহার করে কক্সবাজারে নিরাপদ ও পর্যটন-বান্ধব স্মার্ট ট্রাফিক ব্যবস্থাপনা গড়ার লক্ষ্যে নিম্নস্বাক্ষরকারীর পরিকল্পনা ও দিক-নির্দেশনায় কক্সবাজার জেলা ট্রাফিক বিভাগ পর্যটন এলাকায় চলাচলরত সকল যানবাহন ও চালকদের একটি স্মার্ট ডাটাবেস তৈরী করেছে। উক্ত স্মার্ট ডাটাবেসের নামকরণ করা হয়েছে কক্স-ক্যাব। যার ওয়েবসাইট www.coxscab.com।

যেখানে সাড়ে ৩ হাজারের বেশি চালকের নাম, ছবি, মোবাইল নাম্বার, ব্লাড গ্রুপ, স্থায়ী ও বর্তমান ঠিকানাসহ তথ্য ইনপুট দেয়া হয়েছে। নিবন্ধিত চালকদের কক্স-ক্যাব এর লোগো সম্বলিত ভেস্ট প্রদান করা হয়েছে।

নিবন্ধিত চালকদের ভেস্টের সাথে বিশেষ কারিগরি প্রযুক্তিতে তৈরি করা ৫ইঞ্চিx৮ইঞ্চি সাইজের একটি প্লেট প্রদান করা হয়েছে। যার এক পাশে চালকের নাম ও ছবি, অন্য পাশে চালক ও গাড়ির তথ্য সম্বলিত কিউ.আর রয়েছে যা গাড়িতে দৃশ্যমান স্থানে ঝুলানো থাকে। এছাড়া কক্সবাজারে পর্যটন সংশ্লিষ্ট সকল তথ্য একটি প্ল্যাটফর্মে নিয়ে এসে “One-Stop Tourist Service” তৈরি করা হয়েছে।

চাঞ্চল্যকর ও আলোচিত ১০ ক্লুলেস হত্যাকান্ডের রহস্য উদঘাটন ও আসামী গ্রেফতারে নেতৃত্ব দিয়েছেন পুলিশ সুপার। আদালতে দেয়া স্বীকারোক্তি মোতাবেক ওই মামলার ঘটনার সাথে জড়িত ৩০ জনকে সনাক্ত করা হয়েছে। মানবপাচার বিরোধী অভিযান, অবৈধ আগ্নেয়াস্ত্র ও মাদক উদ্ধারসহ সকল বীরত্বপূর্ণ ও সাহসী ভূমিকা পালনের জন্য পুলিশের সর্বোচ্চ পদক বিপিএম পদকে ভূষিত হয়েছেন তিনি ।

বিপিএম পদক প্রাপ্তির জন্য পুলিশ সুপারকে প্রাণঢালা অভিনন্দন ও শুভেচ্ছা জানিয়েছেন কর্মরত কক্সবাজার জেলা পুলিশের কর্মকর্তা ও কর্মচারীরা।

এছাড়াও বীরত্ব ও সাহসিকতাপূর্ণ কাজের স্বীকৃতিস্বরুপ অতিরিক্ত পুলিশ সুপার ( সদর সার্কেল) বিপিএম পদক, মোহাম্মদ ওমর হায়দার সাবেক অফিসার ইনচার্জ,পেকুয়া থানা, রাষ্ট্রপতি পুলিশ পদক (পিপিএম)-সেবা এবং মোঃ মহসীন চৌধুরী, এসআই (নিরস্ত্র), চকরিয়া থানা, রাষ্ট্রপতি পুলিশ পদক (পিপিএম)-সাহসিকতা ভূষিত হয়। কক্সবাজার জেলার সুযোগ্য পুলিশ সুপারসহ উপরোক্ত সকল অফিসারগণের এই অসামান্য অর্জনে কক্সবাজার জেলা পুলিশের প্রতিটি সদস্য গর্বিত ।